পদের ব্যাপ্যতা বলতে কি বোঝ? চার প্রকার নিরপেক্ষ বচনের কোন্ পদ ব্যাপ্য তা আলোচনা কর। 

উত্তর:- পদের ব্যাপ্যতা বলতে বোঝায় কোন পদ কতটা স্থান পর্যন্ত ব্যাপক অর্থাৎ আংশিক না সম্পূর্ন ব্যাপক। এই অর্থে পদের ব্যাপ্যতা দু রকম, যথা- ব্যাপ্য ও অব্যাপ্য। একটি নিরপেক্ষ বচনে দুটি পদ থাকে - উদ্দেশ্য ও বিধেয়। এই দুটি পদের মধ্যে যে পদ কোন বচনে তার সম্পূর্ন বাচ্যার্থকে অর্থাৎ সেই নির্দিষ্ট শ্রেনীর সমগ্র ব্যক্তিকে গ্রহন বা বর্জন করে, তাকে ব্যাপ্য পদ বলে। আর যে পদ কোন বচনে তার আংশিক বাচ্যার্থকে অর্থাৎ সেই নির্দিষ্ট শ্রেনীর কিছু ব্যক্তিকে গ্রহন বা বর্জন করে, তাকে অব্যাপ্য পদ বলে। যেমন - সকল মানুষ হয় মরনশীল (A)


এখানে উদ্দেশ্য পদ 'মানুষ' ব্যাপ্য কেননা বাক্যে এই পদটির দ্বারা সমস্থ মানুষকে বোঝানো হয়েছে, কিন্তু 'মরনশীল' পদটি ব্যাপ্য নয় কেননা বাক্যে এই পদটির দ্বারা কিছু মরনশীল জীব অর্থ্যৎ মানুষকে বোঝানো হয়েছে। 


গুন ও পরিমানের ভিত্তিতে নিরপেক্ষ বচনকে চার ভাগে ভাগ করা যায়, যথা - 

(১) সামন্য সদর্থক 

(২) সামান্য নঞর্থক 

(৩) বিশেষ সদর্থক ও 

(৪) বিশেষ নঞর্থক। 


নিম্নে চার প্রকার নিরপেক্ষ বচনের কোন পদ ব্যাপ্য এবং কেন তা আলোচনা করা হল-


(১) সামান্য সদর্থক বচন (A) :- 

A বচনের উদ্দেশ্য পদ বচনে সমস্থ ব্যক্তার্থকেই স্বীকার করে, কিন্তু বিধেয় পদ বচনের আংশিক ব্যক্তার্থকে স্বীকার করে, তাই A বচনের উদ্দেশ্য পদ ব্যাপ্য কিন্তু বিধেয় পদ অব্যাপ্য। 

যেমন- সকল গরু হয় স্তন্যপায়ী (A)

এখানে উদ্দেশ্য পদ 'গরু' ব্যাপ্য কেননা বাক্যে এই পদটির দ্বারা সমস্থ গরুকে বোঝানো হয়েছে, কিন্তু 'স্তন্যপায়ী' পদটি ব্যাপ্য নয় কেননা বাক্যে এই পদটির দ্বারা কিছু স্তন্যপায়ী জীব অর্থ্যৎ গরুকে বোঝানো হয়েছে।


(২) সামান্য নঞর্থক বচন (E) :- 

E বচনের উদ্দেশ্য ও বিধেয় উভয় পদই বচনের সমস্থ ব্যক্তার্থকে অস্বীকার করে, তাই E বচনের উভয় পদই ব্যাপ্য। 

যেমন- কোন বৃত্ত হয় ত্রিভুজ (E)

এখানে উদ্দেশ্য পদ 'বৃত্ত' ব্যাপ্য কেননা বাক্যে এই পদটির দ্বারা সমস্থ বৃত্তকে বোঝানো হয়েছে, এবং 'ত্রিভুজ' পদটিও ব্যাপ্য কেননা বাক্যে এই পদটির দ্বারাও সমস্থ ত্রিভূজকে বোঝানো হয়েছে যা বৃত্ত নয়।


(৩) বিশেষ সদর্থক বচন (1) :- 

I বচনের উদ্দেশ্য ও বিধেয় উভয় পদই বচনের আংশিক ব্যক্তার্থকে স্বীকার করে, তাই। বচনের উভয় পদই অব্যাপ্য।

 যেমন- কোন কোন প্রথা হয় ভালো (I)

এখানে উদ্দেশ্য পদ 'প্রথা' অব্যাপ্য কেননা বাক্যে এই পদটির দ্বারা কিছু প্রথাকে বোঝানো হয়েছে, এবং 'ভালো' পদটিও অব্যাপ্য কেননা বাক্যে এই পদটির দ্বারাও কিছু ভালো ঘটনাকে বোঝানো হয়েছে যেগুলি প্রথা।


(৪) বিশেষ নঞর্থক বচন (O) :- 

O বচনের উদ্দেশ্য পদ বচনে আংশিক ব্যক্তার্থকে স্বীকার করে, কিন্তু বিধেয় পদ বচনের সমস্থ ব্যক্তার্থকে অস্বীকার করে, তাই ০ বচনের উদ্দেশ্য পদ অব্যাপ্য কিন্তু বিধেয় পদ ব্যাপ্য।

 যেমন- কোন কোন পাখি নয় সবুজ (০)

এখানে উদ্দেশ্য পদ 'পাখি' অব্যাপ্য কেননা বাক্যে এই পদটির দ্বারা কিছু পাখি অর্থ্যৎ সবুজ পাখিকে বোঝানো হয়েছে, কিন্তু 'সবুজ' পদটি ব্যাপ্য কেননা বাক্যে এই পদটির দ্বারা সমস্থ সবুজ সৃষ্টিকে বোঝানো হয়েছে।



Post a Comment

Previous Post Next Post