উচ্চমাধ্যমিক যুক্তি প্রথম অধ্যায় (অবরোহমূলক তর্কবিদ্যা) প্রশ্ন ও উত্তর - Higher Secondary Philosophy First Chapter Question and Answer
যুক্তি (প্রথম অধ্যায়)
১) 'Logos" শব্দের অর্থ কী?
Ans-"Logos" শব্দের অর্থ হলো চিন্তা।
২) যুক্তি কী?
Ans- জ্ঞাত সত্য থেকে অজ্ঞাত সত্যে উপনীত হওয়ার প্রক্রিয়াকে বলা হয় অনুমান। আর এই অনুমান এর ভাষায় প্রকাশিত রূপকে বলা হয় যুক্তি।
সকল মানুষ হয় মরণশীল।
রাম হয় মানুষ।
∴ রাম হয় মরণশীল।
৩) যুক্তির আকার কয়টি ও কী কী?
Ans- যুক্তির অবয়ব দুইটি....
(1)আশ্রয় বাক্য
(2)সিদ্ধান্ত
আশ্রয় বাক্য
সকল মানুষ হয় মরণশীল।
আশ্রয় বাক্য রাম হয় মানুষ।
সিদ্ধান্ত
রাম হয় মরণশীল।
৪) আশ্রয়বাক্য বা হেতুবাক্য বা যুক্তিবাক্য কাকে বলে?
Ans- যে সকল বাক্যের উপর নির্ভর করে বা ভিত্তি করে যুক্তিতে সিদ্ধান্তর সত্যতা দাবি করা হয় তাকে বলে আশ্রয় বাক্য।
আশ্রয় বাক্য- সকল মানুষ হয় মরণশীল।
আশ্রয় বাক্য- রাম হয় মানুষ।
সিদ্ধান্ত- রাম হয় মরণশীল।
৫) সিদ্ধান্ত কাকে বলে?
Ans- আশ্রয় বাক্য গুলির উপর নির্ভর করে যুক্তিতে যে বাক্যে সত্যতা দাবি করা হয় তাকে বলা হয় সিদ্ধান্ত।
৬) অনুমানের ভাষায় প্রকাশিত রূপকে কী বলে?
Ans- অনুমান এর ভাষায় প্রকাশিত রূপকে বলা হয় যুক্তি।
৭) অবরোহ যুক্তি কাকে বলে?
Ans- যে যুক্তিতে এক বা একাধিক আশ্রয় বাক্যের উপর ভিত্তি করে একটি সুনিশ্চিত বা অনিবার্য সিদ্ধান্ত নিঃসরণ করা হয়'এবং যেখানে সিদ্ধান্ত কখনো আশ্রয় বাক্যের তুলনায় অধিক ব্যাপক হয়না তাকে বলা অবরোহ যুক্তি।
৮) আরোহ যুক্তি কাকে বলে?
Ans-যে যুক্তিতে পরীক্ষণ ও পর্যবেক্ষণের দ্বারা গৃহীত একাধিক বিশেষ বিশেষ দৃষ্টান্তের উপর ভিত্তিতে এবং প্রকৃতির একরূপতা নীতি ও কার্যকারণ নীতির উপর ভিত্তি করে একটি সম্ভাব্য সামান্য সংশ্লেষক বচনকে সিদ্ধান্ত গ্রহণ করা হয় এবং যেখানে সিদ্ধান্ত সর্বদাই আশ্রয় বাক্যের তুলনায় অধিক ব্যাপক হয় তাকে বলা আরোহ যুক্তি।
৯) অবরোহ যুক্তিকে কয় ভাগে ভাগ করা যায় ও কী কী?
Ans- অবরোহ যুক্তি কে দুই ভাগে ভাগ করা যায়
যথা - মাধ্যম যুক্তি ও অমাধ্যম যুক্তি।
১০) অনুমান ও যুক্তির মধ্যে একটি পার্থক্য লেখ।
Ans- যে কোন যুক্তির মানসিক অবস্থাকে বলা হয় অনুমান অনুমানের ভাষায় প্রকাশিত রূপকে বলা হয় যুক্তি
১১) অবরোহ যুক্তি ও আরোহ যুক্তির একটি পার্থক্য লেখ ।
Ans- অবরোহ যুক্তির সিদ্ধান্ত আছে বাকি তুলনায় কম ব্যাপক হয় আরোহ যুক্তির সিদ্ধান্ত আশ্রয় বাক্যের তুলনায় বেশি ব্যাপক হয়।
১২) কোন যুক্তির সিদ্ধান্ত আশ্রয় বাক্যকে অতিক্রম করে?
Ans- আরোহ যুক্তির সিদ্ধান্ত আশ্রয় বাক্যকে অতিক্রম করে যায়।
রাম হয় মানুষ এবং মরণশীল
শ্যাম হয় মানুষ এবং মরণশীল
যদু হয় মানুষ এবং মরণশীল
∴ সকল মানুষ হয় মরণশীল।
১৩) বৈধতা কার ধর্ম?
Ans-বৈধতা হল যুক্তির ধর্ম।
১৪) সত্যতা কার ধর্ম। কী সত্য মিথ্যা হয়?
Ans- সত্যতা হলো বাক্য বা বচনের ধর্ম।
Post a Comment